নির্বাচনী পোস্টারে খালেদা ও তারেকের ছবি ব্যবহার নিয়ে যে সিদ্ধান্ত দিলো ইসি

নির্বাচনী ব্যানার-পোস্টারে বেগম জিয়া ও তারেক রহমানের ছবি ব্যবহার করা যাবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ‘এটা বাধ্যতামূলক না। এটা যদি কোনো রাজনৈতিক দল চায় যে তাদের দলীয় নেতাদের ছবি ব্যানার বা পোস্টারে রাখবেন, তাহলে সেটা সমস্যা নয়। তবে কোন দলীয় নেতা, কার ছবি পোষ্টারে রাখবেন সেটা তাদের ব্যপার।

সোমবার (১৯ নভেম্বর) নির্বাচন কমিশনের বৈঠক শেষে এ কথা বলেন তিনি।

এসময় ইসি বলেন, ভিডিও কনফারেন্সে তারেক রহমানের সাক্ষাৎকার নেয়া আচরণবিধি লঙ্ঘন নয়। এতে ইসির করার কিছু নেই।

দণ্ডপ্রাপ্ত বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নির্বাচন প্রক্রিয়ায় অংশ নেয়ায় গতকাল রোববার(১৮ নভেম্বর) কমিশনে লিখিত অভিযোগ করে আওয়ামী লীগ। এদিন সন্ধ্যা ৬টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে যায় দলটির সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খানের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দল।

প্রতিনিধি দলটি ইসি সচিব হেলালুদ্দীন আহমদের কাছে লিখিত অভিযোগ জমা দেন। অভিযোগ জমা দেয়া শেষে ফারুক খান সাংবাদিকদের জানান, বাংলাদেশে একজন পলাতক ও দণ্ডপ্রাপ্ত তারেক রহমান নির্বাচনের ক্যান্ডিডেট তাদের সাথে স্কাইপের মাধ্যমে কথা বলতেছেন। যেটা বাংলাদেশে নির্বাচনী আইনের সুষ্ঠু লঙ্ঘন। সেই সাথে সুপ্রিম কোর্টের যে নির্দেশনা আছে, তারেক রহমানের কোনো বক্তব্য কোনো জায়গা প্রচার করা যাবে না। এবং প্রচারণা হবে না। এই ব্যাপারে নির্বাচন কমিশনে আমরা লিখিত লিখিত অভিযোগ দিয়েছি।

তিনি আরো বলেন, তারেক রহমান নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছেন।