প্রভাবশালীর নারীর তালিকায় শেখ হাসিনা চার ধাপ এগিয়ে কত নম্বারে জানেন?

বিশ্বের প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার আগের অবস্থান থেকে কয়েকধাপ এগিয়ে গেলেন। ফোর্বস ম্যাগাজিনের করা ২০১৮ সালের তালিকায় আগের চেয়ে চার ধাপ এগিয়ে তার অবস্থান ২৬ নম্বর হয়েছে।

মঙ্গলবার বিশ্বের একশ প্রভাবশালী নারীর তালিকা প্রকাশ করে ফোর্বস ম্যাগাজিন। গত বছরের তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ৩০তম স্থানে। ২০১৬ সালের তালিকায় তিনি ছিলেন ৫৯ নম্বরে।

ফোর্বসের তালিকায় শেখ হাসিনাকে স্থান দেয়ার ক্ষেত্রে মিয়ানমারে নির্যাতনের শিকার হওয়া বাস্তচ্যুত লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার বিষয়টি বিবেচনায় নেয়া হয়েছে। কাকতালীয় বিষয় হলো, দুই বছর আগেফোর্বসের এই তালিকায় মিয়ানমারের নেত্রী অং সান সু চি ২৬তম অবস্থানে ছিলেন। গত বছর তার অবস্থান সাত ধাপ পিছিয়ে যায়। আর এবার শেখ হাসিনা ২৬তম স্থানে উঠে এলেও সু চির স্থান হয়নি ১০০ জনের মধ্যে।

এর আগে টাইম ম্যাগাজিনের করা প্রভাবশালীদের তালিকায় স্থান পান শেখ হাসিনা। পাশাপাশি যুক্তরাষ্ট্রের সাময়িকী ফরচুনের করা বিশ্বের প্রভাবশালী শীর্ষনেতাদের তালিকাতেও ছিলেন তিনি।

ফোর্বস ম্যাগাজিনের বিশ্বের একশ প্রভাবশালী নারীর তালিকায় এবারও শীর্ষস্থানটি ধরে রেখেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। দ্বিতীয়স্থানে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিসা মে।তালিকায় তৃতীয় স্থানে উঠে এসেছেন আইএমএফ ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লগার্ড।যুক্তরাষ্ট্রের জেনারেল মটরসের চেয়ারপারসন ও সিইও মেরি বারা চতুর্থ স্থানে রয়েছেন ।পঞ্চম স্থানে রয়েছেন ফিডেলিটি ইনভেস্টমেন্টসের সিইও আবিগেইল জনসন।

ফোর্বসের এই তালিকায় প্রতিবছর বিভিন্ন সেক্টরের সফল নারীদের নাম দেখা যায়। শোবিজ-তারকাদেরপ্র ভাবশালী নারীর তালিকায় এগিয়ে আছেন হলিউডের সবচেয়ে দামি অভিনেত্রী টেইলর সুইফট। তালিকার ৬৮ নম্বর নামটি তার। বলিউড তারকা প্রিয়াংকা চোপড়া আছেন ৯৪তম অবস্থানে। ক্রীড়াঙ্গনের তারকাদের মধ্যে এগিয়ে থাকা টেনিস তারকা সেরেনা উইলিয়াম রয়েছেন ৭৯তম স্থানে।