সালার মৃত্যুতে স্তব্ধ ফুটবল বিশ্ব চিরদিনের জন্য উঠিয়ে দেওয়া হলো তার র্জাসি নাম্বার টি!

গত ২১ জানুয়ারি ইংলিশ চ্যানেলে নিখোঁজ হয় এমিলিয়ানো সালাকে বহনকারী উড়োজাহাজটি। ইংলিশ ক্লাব কার্ডিফ সিটিতে যোগ দিতে ফ্রান্স থেকে ইংল্যান্ড যাচ্ছিলেন সালা। কিন্তু মাঝপথেই ভেঙে পড়ে আর্জেন্টাইন এই ফুটবলারের স্বপ্নযাত্রা। উদ্ধারকারী দল দুর্ঘটনাগ্রস্ত বিমানের খণ্ডাংশে বৃহস্পতিবারই একটি বিকৃত দেহ পায়। বিশেষ জাহাজে তা নিয়ে আসা হয় ইংল্যান্ডের দক্ষিণ-পশ্চিমের কাউন্টি ডরসেটে। শুক্রবার পুলিশ শনাক্তকরণ করে জানিয়ে দেন, দেহটি সালারই।

সালার অকাল প্রয়াণের খবর নিশ্চিত হতেই বিশ্বফুটবল আচ্ছন্ন শোকে। সোশ্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইটে দিয়াগো ম্যারাডোনা লিখেছেন, ‘‘দুঃখের খবরটা পেলাম। খুব খারাপ লাগছে। এমিলিয়ানো, আমার মতো অনেকেই তোমাকে দেখার ক্ষীণ আশা মনের মধ্যে রেখেছিল। তোমার পরিবার আর বন্ধুদের গভীর সমবেদনা জানাচ্ছি।’’ ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার সের্খিয়ো আগুয়েরোর টুইট, ‘‘খুব খারাপ খবর। তুমি শান্তিতে থেকো এমিলিয়ানো।’’

শোকপ্রকাশ করেছেন প্রিমিয়ার লিগের অনেক ফুটবলার। লিভারপুলের ডিফেন্ডার দেহান লভরেনের বার্তা, ‘‘তোমার জন্য প্রত্যেক দিন প্রার্থনা করেছি। ভেবেছিলাম, তুমি ফিরে আসবে এমিলিয়ানো। এখন সত্যিটা মেনে নিতে পারছি না।’’ আর্সেনালের মিডফিল্ডার মেসুত ওজ়িলের বার্তা, ‘‘খবরটা কতটা দুঃখের তা বর্ণনা করার ভাষা জানা নেই।’’
মর্মান্তিক খবর শুনে সালার বোন রোমিনা লিখেছেন, ‘‘যতদিন বাঁচব ততদিন আমার হৃদয়ে তোমার আত্মা উজ্জ্বল হয়ে থাকবে। তোমাকে ভালবাসি।’’ সঙ্গে নঁতের স্টেডিয়ামে আকাশের দিকে তাকানো সালার দুই হাত প্রসারিত করা একটি ছবিও দিয়েছেন। সালা যে ক্লাবে খেলতে আসছিলেন সেই কার্ডিফ সিটির পক্ষ থেকেও শোকবার্তা প্রকাশ করা হয়েছে।

ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ওয়েন রুনি লিখেছেন, ‘‘তুমি শান্তিতে থেকো এমিলিয়ানো।’’ শোক প্রকাশ করেছেন প্যারিস সেন্ট জার্মেই’র তরুণ প্রতিভা কিলিয়ান এমবাপ্পেও। যিনি সালাকে খুঁজে বের করতে বিশেষ তহবিলে অর্থ দান করেছিলেন। সালার পুরনো ক্লাব নঁতেও শোকস্তব্ধ। ক্লাবের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল, আর কেউ সালার ৯ নম্বর জার্সি পরবেন না।