মালয়েশিয়া প্রবাসীরা সাবধান! নদীদূষণে অসুস্থ বহু লোক, বন্ধ শতাধিক স্কুল

মালয়েশিয়ার নদী দূষণে বহু শিক্ষার্থীসহ কয়েকশ লোক অসুস্থ হয়ে পড়েছেন। নদীতে বিষাক্ত কেমিক্যাল বর্জ্য ফেলার পর বায়ুদূষণ হয়ে এই ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে এখানকার ৪৩টি স্কুল বন্ধ ঘোষণা করেছে মালয়েশিয়ার শিক্ষামন্ত্রী মাসজলি মারিক।

পরবর্তীতে সবমিলিয়ে ১১১টি স্কুলে ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। আজ বৃহস্পতিবার দেশটির সরকারি বার্তা সংস্থা বারনামা জানায়, শ্বাসের সঙ্গে বিষাক্ত গ্যাস শরীরে ঢুকে পড়ায় পাঁচ শতাধিক শিক্ষার্থীকে চিকিৎসা দিতে হয়েছে। ইতিমধ্যে ১৬০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আক্রান্ত হয়েছে প্রায় সহস্রাধিক। সংশ্লিষ্ট সুত্র আরো জানায়, দক্ষিণাঞ্চলীয় জোহর রাজ্যে একটি ট্রাক থেকে এসব বর্জ্য ফেলে যাওয়া হয় তারপর থেকেই বিস্তৃত এলাকায় বিষাক্ত ধোঁয়া ছড়িয়ে পড়েছে। আক্রান্ত লোকজনের শরীরে বিভিন্ন উপসর্গ ও আলামত পাওয়া গেছে । তবে এটা কী ধরনের বিষাক্ত বর্জ্য, তা এখনো জানা সম্ভব হয়নি।

শিল্পাঞ্চল হিসেবে পাসির গুডাংয়ে এই বিষাক্ত ধোঁয়ার সংক্রমণ ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যেই বিষাক্ত বর্জ্য নদীতে ফেলে যাওয়ার সন্দেহে তিনজনকে গ্রেফতার দেখানো হয়েছে। পরিবেশ সুরক্ষা আইনে তারা দোষী সাব্যস্ত হলে তাদের সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড হতে পারে।