বিয়ে করে সিংহাসন ছাড়লেন মালয়েশিয়ার রাজা

মালয়েশিয়ার রাজা সুলতান মুহাম্মাদ ভি রাশিয়ার সাবেক বিউটি কুইন ওকসানা ভোয়েভোদিনাকে বিয়ে করে সিংহাসন ছেড়ে দিয়েছেন। মালয়েশিয়ার রাজকীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়া, রাশিয়ার স্পুৎনিকসহ বিশ্বের বহু গণমাধ্যম এ খবর দিয়েছে।

চলতি বছরের প্রথম দিকে ওকসানা ইসলাম ধর্ম গ্রহণ করার পর মালয়েশিয়ার সুলতানের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হলেন। ২৫ বছর বয়সী এ মডেল তারকা ২০১৫ সালে ‘মিস মস্কো’র শিরোপা জিতেছিলেন। এরপর তিনি মডেলিংয়ের জন্য চীন ও থাইল্যান্ড সফর করেন। তবে ওকাসানা এবং ৪৯ বছর বয়সী সুলতান মুহাম্মাদের প্রথম কোথায় সাক্ষাৎ হয়েছে তা নিশ্চিত নয়। ওকসানার বাবা পেশায় একজন ডাক্তার।

গতকাল মালয়েশিয়ার রাজকীয় কর্মকর্তারা বিয়ের বিষয়টি নিশ্চত করার আগে এক রকমের গুজব হিসেবে খবরটি ছড়িয়ে পড়ে। এর আগে সুলতান ভি চিকিৎসার নাম করে নভেম্বর মাসে কিছুদিনের জন্য ছুটি নেন।

মালয়েশিয়ার রাজা সুলতান মুহাম্মাদ ভি
১৯৫৭ সালে মালয়েশিয়া ব্রিটেন থেকে স্বাধীনতা লাভ করে এবং এরপর এই প্রথম কোনো রাজা সিংহাসন ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নিলেন। ৬ জানুয়ারি থেকে তার এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে। ২০১৬ সালে সুলতান ভি সিংহাসনে বসেন।

মালয়েশিয়া হচ্ছে সংবিধিানিকভাবে রাজতান্ত্রিক দেশ তবে রাজা মূলত আলঙ্কারিক পদ এবং প্রতি পাঁচ বছর পর এ পদে পরিবর্তন হয়। মালয়েশিয়ার নয়টি রাজ্য থেকে পর্যায়ক্রমে একজন করে রাজা মনোনীত হন।#